বাউল রিপন
বাংলাদেশ প্রতিনিধি
বাংলাদেশের মেয়েদের সৌন্দর্য বিশ্বে দারুনভাবে প্রশংসিত। বাঙালী নারীদের সৌন্দর্যের বর্ণনা নানাভাবে উঠে এসেছে গল্প, কবিতা বা সাহিত্যে । কিন্তু বাঙালি নারীর চোখে পুরুষের কোন বিষয়গুলো আকর্ষণীয় তাই নিয়েই আমরা আজ আলোচনা করব। আমরা দেখে নেব বাংলাদেশি নারীরা কি ধরনের ছেলে পছন্দ করেন।

এই বিষয়টি নিয়ে একটু গবেষনামূলক গবেষণা চালিয়ে মতামত সংগ্রহ করাটা কৌতুহল বসত করে ফেললাম।
চলুন দেখি কি বলেন বাংলাদেশি মেয়েরা তাঁদের পছন্দের পুরুষ সম্পর্কে।
বসুন্ধরা এলাকার ফ্যাশন ডিজাইনার ফাহমিদা নাসরিনের পছন্দ এমন পুরুষ, যে বাইরে কিছুটা এলোমেলো, কিন্তু মনের দিকে অনেকটা গোছানো প্রকৃতির। হতে হবে লম্বা ও সংস্কৃতিমনা।

তিনি জানান, “খুব টিপটপ ছেলেদের আমার ভালো লাগেনা। তবে একটা ছেলে তার সঙ্গে মানিয়ে একটা পাঞ্জাবি পড়লো, কাঁধে ঝোলা ব্যাগ, চোখে সানগ্লাস, হালকা চাপ দাড়ি। গুছিয়ে কথা বলা, পুরুষদের আমার প্রথম দেখাতেই ভালো লাগে।”

এবার চলুন পেশায় চিকিৎসক চট্টগ্রামের ডা.নিলীমা নিয়োগীর  কাছে শোনা যাক। তার কাছে পুরুষের সৌন্দর্য মানেই তার ব্যক্তিত্ব। তিনি বললেন,”আমি যখন মেডিকেলে পড়তাম তখন আমাকে এক বড় ভাই খুব পছন্দ করতেন। তিনি দেখতেও বেশ সুন্দর ছিলেন। কিন্তু আমি তাকে নিয়ে কখনও কিছু ওভাবে ভাবতে পারিনি। কারণ তিনি কখনও সুগন্ধি ব্যবহার করতেন না, যা ছিল তার খুব প্রয়োজন।”

তিনি আরও জানান,”আমার কাছে শরীর ও মন দুটোর পরিচ্ছন্নতাই জরুরী। সেটা সবার ক্ষেত্রেই হওয়া বাঞ্ছনীয়।
আমার একটা অদ্ভূত পছন্দ আছে আর সেটা হল আমি কাঁচা পাকা চুল ও চাপ দাঁড়ির ছেলে পছন্দ করি।”
পুরুষের প্রতি নারীর এমন পছন্দের পরিসর আগের চাইতে অনেক বেড়েছে বলে মনে করেন চলচিত্র অভিনেত্রী নাসরিন। ব্যক্তিগতভাবে তিনি সৃজনশীল, আত্মবিশ্বাসী সেইসঙ্গে বাচনভঙ্গির ব্যাপারে সচেতন পুরুষদের পছন্দ করেন।

কিছুটা ভিন্নভাবে ভাবছেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সানজিদা আফরিন। তার পছন্দ ভারী কণ্ঠের পুরুষ। গায়ের রং তেমন গুরুত্ব না পেলেও লম্বা গড়ন সেইসঙ্গে ক্যারিয়ারে সুপ্রতিষ্ঠিত পুরুষের প্রতি তিনি তার দুর্বলতার কথা জানান।

স্কুল শিক্ষিকা মঞ্জুশ্রী ভদ্র একজন পুরুষের প্রতি আকর্ষণ বোধ করতে তার পরিচ্ছন্নতা, রুচিশীলতা, মার্জিত আচরণ এবং কথাবার্তায় রসবোধকে বেশি গুরুত্ব দিয়ে থাকেন।
পুরুষের প্রতি নারীদের এই দৃষ্টিভঙ্গির বৈচিত্র্য, বয়স-ভেদে বদলায় বলে মনে করেন ব্যবসায়ী  ব্যক্তিত্ব মালবিকা রহমান।

তবে নারী ও পুরুষের সৌন্দর্য নিয়ে সমাজে যে প্রচলিত ধারণা আছে সেখান থেকে বেরিয়ে আসার প্রয়োজন বলে মনে করেন তিনি। তবে, নারীর মনের মতো তার চাওয়া-পাওয়ার বিষয়টিও রহস্যময়।

পছন্দের পুরুষ সম্পর্কে বাঙালী মেয়েদের মতামত সম্পর্কে নিশ্চয়ই একটা ধারনা পাওয়া গেল। এ বিষয়ে প্রচলিত ধ্যান ধারনার অনেক পরিবর্তন লক্ষ্য করা গেল।তবে লক্ষনীয় যে লম্বা পুরুষের চাহিদা এখনো সার্বজনীন।

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন